Sunday, September 22, 2024
Google search engine
Homeখেলাক্রিকেটভারত-বাংলাদেশ টেস্টে ২৮০ রানে হারলো বাংলাদেশ

ভারত-বাংলাদেশ টেস্টে ২৮০ রানে হারলো বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৬২.১ ওভারে ২৩৪/১০, লক্ষ্য ৫১৫ (নাহিদ ০*; জাকির ৩৩, সাদমান ৩৫, মুমিনুল ১৩, মুশফিক ১৩,সাকিব ২৫ , লিটন ১, মিরাজ ৮, শান্ত ৮২, তাসকিন ৫, হাসান ৭)

ফল: ভারত ২৮০ রানে জয়

ম্যাচসেরা: রবিচন্দ্রন অশ্বিন

দ্বিতীয় ইনিংসে ভারত ৬৪ ওভারে ২৮৭/৪ ডি., লিড ৫১৪ (রাহুল ২২, গিল ১১৯: রোহিত ৫, জয়সওয়াল ১০, কোহলি ১৭, পান্ত ১০৯)

প্রথম ইনিংসে বাংলাদেশ ৪৭.১ ওভারে ১৪৯/১০ ( মিরাজ ২৭*; সাদমান ২, জাকির ৩, মুমিনুল ০, শান্ত ২০, মুশফিক ৮, লিটন ২২, সাকিব ৩২, হাসান ৯, তাসকিন ১১, নাহিদ ১১)

প্রথম ইনিংসে ভারত ৯১.২ ওভারে ৩৭৬/১০ (সিরাজ ০*; রোহিত ৬, গিল ০, কোহলি ৬, পান্ত ৩৯, জয়সওয়াল ৫৬, রাহুল ১৬, জাদেজা ৮৬, আকাশ ১৭, অশ্বিন ১১৩, বুমরা ৭)

চেন্নাই টেস্টে বাংলাদেশের সামনে ছিল ৫১৫ রানের প্রায় অসম্ভব এক লক্ষ্য। প্রথম ইনিংসে সফরকারীদের ব্যাটিং ব্যর্থতাই নির্ধারণ করে দেয় ম্যাচের ভাগ্য। দ্বিতীয় ইনিংসে দেখার ছিল প্রতিরোধ স্থায়ী হয় কতক্ষণ। তৃতীয় দিন ব্যাট হাতে দুই ওপেনারে শুরুটা খারাপও ছিল না। কিন্তু সাদমান, জাকির ফিরতেই ধীরে ধীরে প্রতিরোধ দুর্বল হয়ে পড়ে। আগের দিনই ৪ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ চতুর্থ দিন সকালে ঘণ্টখানেকের মতো প্রতিরোধ গড়েছিল সাকিব-শান্তর দৃঢ়তায়। এই জুটি ভাঙতেই বাকি এক ঘণ্টায় লাঞ্চের আগে শেষ হয়েছে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ৬২.১ ওভারে জাদেজার বলে হাসান মাহমুদ বোল্ড হতেই ২৩৪ রানে অলআউট হয়েছে তারা। তাতে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছে ২৮০ রানের ব্যবধানে। ব্যাটারদের ব্যর্থতার দিনে শান্ত শুধু লড়াই করার চেষ্টা করেছেন। সর্বোচ্চ ৮২ রান করেছেন তিনি।

বাংলাদেশকে দ্রুত গুটিয়ে দিতে অবদান ছিল রবিচন্দ্রন অশ্বিনের। ঘরের ছেলে ৮৮ রানে দ্বিতীয় ইনিংসে নেন ৬ উইকেট। রবীন্দ্র জাদেজা ৫৮ রানেন ৩টি। জসপ্রীত বুমরা ২৪ রানে একটি উইকেট নিয়েছেন।

ভারতের বড় জয়ে মূল কারিগর অফস্পিনিং অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। প্রথম ইনিংসে ১৪৪ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর সপ্তম উইকেট জুটিতে তার সেঞ্চুরিতেই ঘুরে দাঁড়ায় ভারতীয় দল। পায় সাড়ে তিনশ প্লাস রানের সংগ্রহ। সেখান থেকে একই টেস্টে সেঞ্চুরির পাশাপাশি পাঁচ উইকেট শিকারে মূল ভূমিকা রাখেন তিনি। তাতে একই টেস্টে সেঞ্চুরির পাশাপাশি ৫ উইকেট শিকারের চতুর্থ ডাবলের স্বাদ পেয়েছেন। চেন্নাইয়ে এমন কীর্তি টানা দ্বিতীয়বার।

অশ্বিনের ষষ্ঠ শিকার তাসকিন
শান্তর আউটের পর তাসকিনকেও থিতু হতে দেননি অশ্বিন। তাকে ৭ রানে মোহাম্মদ সিরাজের ক্যাচ বানিয়েছেন তিনি।

৮২ রানে থামলেন শান্ত
একপ্রান্ত নড়বড়ে হয়ে পড়লেও আক্রমণাত্মক ব্যাটিংয়ে অপরপ্রান্ত ধরে খেলছিলেন শান্ত। আগের দিন হাফসেঞ্চুরি তুলে চতুর্থ দিন সকালে সাকিবকে নিয়ে প্রথম ঘণ্টায় প্রতিরোধ গড়েছিলেন। সাকিবের বিদায়ে জুটি ভাঙলেও ধীরে ধীরে সেঞ্চুরির কাছে ছুটছিলেন বাংলাদেশ অধিনায়ক। কিন্তু জাদেজার বলে মেরে খেলতে গিয়ে ৮২ রানে থেমেছেন তিনি।

অশ্বিনের পঞ্চম শিকার মিরাজ
প্রথম ঘণ্টায় সাকিব-শান্তর জুটি ভাঙার পর প্রতিরোধ দুর্বল হয়ে পড়তেও সময় লাগেনি। দ্রুত সময়ে ফিরেছেন লিটন। লড়াই করতে ব্যর্থ হয়েছেন মেহেদী হাসান মিরাজও। মেরে খেলতে গিয়ে ৮ রানে ক্যাচ আউট হয়েছেন তিনি। মিরাজকে ফিরিয়ে অশ্বিন তুলে নিয়েছেন তার পঞ্চম উইকেট।

সাকিবের পর ফিরলেন লিটনও
সাকিব-শান্তর প্রতিরোধ ভাঙার পর লিটনও বেশিক্ষণ টিকতে পারেননি। দ্রুতই জাদেজার টার্ন করা বলে প্রথম স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন মাত্র ১ রানে। ১০ বল খেলা লিটন রক্ষণাত্মক ভঙ্গিতে খেলার চেষ্টা করেও শেষ রক্ষা করতে পারেননি। তার বিদায়ে পড়েছে ষষ্ঠ উইকেট।

প্রথম ঘণ্টার প্রতিরোধ ভাঙলো সাকিবের বিদায়ে
প্রথম ঘণ্টা কাটিয়ে দিয়েছিলেন সাকিব-শান্ত। পরের ঘণ্টায় সেই জুটিই এসে ভেঙেছেন রবিচন্দ্রন অশ্বিন। তার ঘূর্ণি বল ব্যাট-প্যাড ছুঁয়ে চলে যায় শর্ট লেগে থাকা জয়সওয়ালের হাতে। তাতে ৫৬ বলে ৩ চারে ২৫ রানে ফেরেন সাকিব।
জীবন পেলেন সাকিব

চতুর্থ দিন সকালে লড়াইয়ের আশায় সাবধানী শুরু করেছেন সাকিব ও শান্ত। ধীরে ধীরে স্কোরের গতিও বাড়াতে থাকেন তারা। তারই এক পর্যায়ে ৪৭তম ওভারে জীবন পেয়েছেন সাকিব। জাদেজার বলে ক্রিজ ছেড়ে এগিয়ে এসে খেলার চেষ্টা করেছিলেন। ভাগ্যভালো উইকেটকিপার পান্ত বল হাতে জমাতে পারেননি। নাহলে স্টাম্পড হতে পারতেন বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার। তখন তিনি ২১ রানে ব্যাট করছিলেন।

লড়াইয়ের আশায় চতুর্থ দিন শুরু বাংলাদেশের
সিরিজের প্রথম টেস্টে ৫১৫ রানের প্রায় অসম্ভব লক্ষ্যের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। তৃতীয় দিন ৪ উইকেট হারিয়ে সেই পথটাকে আরও কঠিন করে ফেলেছে। তৃতীয় দিন সফরকারী দল দারুণ সূচনা করলেও শেষ পর্যন্ত সেই ছন্দ ধরে রাখতে পারেনি। ইনিংস লম্বা করতে পারেননি জাকির, সাদমান, মুমিনুল ও মুশফিক।

টপ অর্ডারের ব্যর্থতায় বাংলাদেশ এখন কতদূর যেতে পারে সেটাই দেখার। চেন্নাইয়ে আলোর স্বল্পতায় তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত হয় আগেভাগে। সেখান থেকে ৩৭.২ ওভারে ৪ উইকেটে ১৫৮ রান নিয়ে শুরু করেছে চতুর্থ দিন। গতকাল হাফসেঞ্চুরি তুলে নিয়ে ব্যাট করছেন নাজমুল হোসেন শান্ত। তার সঙ্গে আছেন সাকিব আল হাসান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments