Friday, May 17, 2024
Google search engine
Homeজাতীয়সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের লাশের দাফন নিয়ে হাইকোর্ট এ রিট

সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের লাশের দাফন নিয়ে হাইকোর্ট এ রিট

বাংলার প্রতিচ্ছবি । ২৯ অক্টোবর ২০২৩ !! ১৮:৩৫

সাবেক যোগাযোগমন্ত্রী ও মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেনের নিজ এলাকা মাদারীপুর জেলার ডাসারে জানাজা ও দাফন না হওয়ায় হাইকোর্ট এ রিট করেছেন তার ছোট ভাই সৈয়দ আবুল হাসান।

শুক্রবার (২৭ অক্টোবর) দুপুরের দিকে পারিবারিক সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জের এনায়েতপুরে সাবেক মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের শ্বশুর বাড়িতে তার জানাজা শেষে দাফন সম্পন্ন করা হয়েছে। সৈয়দ আবুল হোসেনের স্ত্রী খাজা নার্গিসের এবং তার মেয়েদের সিদ্ধান্তেই সিরাজগঞ্জে তার দাফন হয়েছে বলে জানা গেছে। তার ২টা মেয়ে সন্তান আছে। তারা ব্যবসায়ী। স্যাকো ইন্টারন্যাশনাল নামে আবুল হোসেনের ব্যবসা প্রতিষ্ঠানটি তারা দেখভাল করেন।

উল্লেখ্য, সৈয়দ আবুল হোসেন মাদারীপুরের ডাসার উপজেলার বেতগ্রামে ১৯৫১ সালের ১ আগস্ট জন্মগ্রহণ করেন। তিনি একাধারে একজন রাজনীতিবিদ, ব্যবসায়ী, লেখকসহ নানা গুণের অধিকারী ছিলেন। এছাড়া তিনি মাদারীপুর-৩ (সদর ও কালকিনি) আসন থেকে ১৯৯১ সালে ৫ম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হন। এরপর তিনি সপ্তম, অষ্টম ও নবম সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের এলজিইডি প্রতিমন্ত্রী ও ২০০৯-২০১২ পর্যন্ত যোগাযোগ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি আওয়ামী লীগের সাবেক আন্তর্জাতিকবিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি গভীরভাবে শিক্ষানুরাগী ছিলেন। নিজ হাতে ১৫০টি স্কুল ও ৬টি কলেজ প্রতিষ্ঠিত করেছেন। এছাড়াও অনেক মসজিদ প্রতিষ্ঠা করেছেন।

লাশ দাফন এবং হাইকোর্ট এ রিটের বিষয়ে সৈয়দ আবুল হোসেনের ছোট ভাই সৈয়দ আবুল হাসানের আক্ষেপ করে বলেন, বড়ভাই মৃত্যুর পূর্বে তাঁর পৈতৃক ভিটায় তাঁর বাবা ও মায়ের কবরের পাশে নিজেই তাঁর কবর তৈরি করেছিলেন। এমনকি কী টাইলস হবে, কী কাঠ হবে সবকিছু তিনি বলেও রেখেছিলেন। বেশ কিছুদিন ধরে কবরটির উন্নয়নকাজও চলছিল। অথচ তাঁর স্ত্রী ও সন্তানদের ষড়যন্ত্রে তাঁর শেষ ইচ্ছে পূরণ করলেন না।’

আবুল হাসান আরো বলেন, ভাবি বলেন ঢাকাতে জানাজা শেষ হবার পরে হেলিকপ্টারকরে লাশ তার গ্রামের বাড়িতে নিয়ে আসবেন। কিন্তু হেলিকপ্টারকরে নিয়ে গেলেন তার শশুরবাড়িতে এবং দাফন সম্পন্ন করলেন। তৃতীয় জানাজা ও দাফন তার নিজ জন্মস্থান মাদারীপুরের ডাসারে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সে অনুযায়ী গত দুইদিন ধরে জেলার বিভিন্ন এলাকায় মাইকিং করা হয়। শুক্রবার বাদ জুমায় জানাজায় অংশ নিতে জেলার বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মানুষ সমবেত হন। এছাড়া জানাজায় অংশ নিতে এসেছিলেন মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আব্দুস সোবাহান গোলাপ, সাবেক সংসদ সদস্য বাহাউদ্দিন নাছিম, কালকিনি উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুকসহ বিভিন্ন স্তরের হাজার হাজার নেতা-কর্মীরা। পরে এলাকার মানুষের নয়নমনি সৈয়দ আবুল হোসেনর মরদেহ নিজ এলাকায় আনার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয়রা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য বাহাউদ্দিন নাছিম বুকভরা কষ্ট নিয়ে বললেন, জানাজায় অংশ নিতে এসেছিলাম কিন্তু এখানে কোনো জানাজা হয়নি। তাই আর সুযোগ হলো না।

আবুল হাসান বলেন, আমি ঢাকার কোনো জানাজায় অংশগ্রহণ করি নাই। ভেবেছিলাম এলাকার জানাজায় অংশ নেব। কিন্তু তা আর সম্ভব হলো না। এখন অত্র এলাকার মানুষের একটাই দাবি, আমাদের প্রিয় নেতার লাশ তার শেষ ইচ্ছা অনুযায়ী দাফন হতে হবে। অন্য কোন পথ খোলা না থাকায় সুবিচার পাওয়ার জন্য হাইকোর্ট এ রিট করেছি। এখন মহামান্য হাইকোর্ট যে রায় দিবেন সেটা মেনে নিব।

RELATED ARTICLES

1 COMMENT

  1. Brand new tech is changing the way companies market. It turns Youtube videos into interactive games keeping the viewers attention. Companies reward people for watching the whole video and create a marketing frenzy like Black Friday.
    As seen on CBS, NBC, FOX, and ABC.

    Drop me a line via email/skype below to see if you qualify for a free GAMIFICATION of your video.

    Julien
    email: gamifyvideo@gmail.com
    skype: live:.cid.d347be37995c0a8d

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments