Saturday, September 21, 2024
Google search engine
Homeদেশঢাকাঅক্টোবর থেকে ‘হর্নমুক্ত’ করা হচ্ছে শাহজালাল বিমানবন্দর এলাকা

অক্টোবর থেকে ‘হর্নমুক্ত’ করা হচ্ছে শাহজালাল বিমানবন্দর এলাকা

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং আশপাশের এলাকা আগামী ১ অক্টোবর থেকে হর্নমুক্ত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। পরিবেশ সুরক্ষায় যানবাহনের অপ্রোয়নীয় হর্ন বন্ধে নেওয়া হচ্ছে এই সমন্বিত উদ্যোগ। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক)জনসংযোগ শাখার কর্মকর্তা কাওসার মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং বিমানবন্দরের দক্ষিণ দিকে লা মেরিডিয়ান হোটেল থেকে উত্তর দিকে স্কলাস্টিকা ক্যাম্পাস পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার রাস্তায় হর্ন বাজানো বন্ধে উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বিমানবন্দর এলাকাকে হর্নমুক্ত এলাকা ঘোষণা করা; সব স্তরের মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বিভিন্ন জায়গায় জনসচেতনতামূলক স্লোগান লেখা ব্যানার, বিলবোর্ড ইত্যাদি স্থাপন; লিফলেট বিতরণ; ইলেক্ট্রনিক, প্রিন্ট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রচারণা কার্যক্রম; যানবাহনের গতি নিয়ন্ত্রণ; বিমানবন্দরের ভেতরে যথাযথ পার্কিং; বিআরটিএ-এর মাধ্যমে গাড়ি চালক ও গাড়ির মালিকদের ক্ষুদে বার্তা দেওয়া, আইন অমান্যকারীদের জন্য ভ্রাম্যমাণ আদালতের ব্যবস্থা করাসহ ইত্যাদি।

তিনি আরও জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) বিমানবন্দর ও আশপাশের এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে ঘোষণা করেছে। শব্দদূষণ রোধে হর্ন বাজানোকে নিরুৎসাহিত করতে বিভিন্ন সচেতনতামূলক সাইনবোর্ড সংলগ্ন এলাকার বিভিন্ন স্থানে থাকবে, যাতে চালকরা সহজে দেখতে পান। রাতের বেলায় সাইনগুলো দৃশ্যমান রাখার জন্যও বিশেষ উদ্যোগ নেবে ডিএনসিসি।

বাংলাদেশ বিমান বাহিনী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন, বিআরটিএ, ঢাকা ট্রাফিক, রোডস অ্যান্ড হাইওয়ে, পরিবেশ অধিদফতর, এপিবিএন, বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি, শিক্ষক, ছাত্র প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থা এই সমন্বিত উদ্যোগের সক্রিয় অংশীজন হিসেবে নিজ নিজ কর্মপরিধি অনুযায়ী গৃহীত উদ্যোগসমূহ বাস্তবায়ন করবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments