Saturday, September 21, 2024
Google search engine
Homeজাতীয়জাতিসংঘ অধিবেশনে অংশ নিতে যাচ্ছেন প্রধান উপদেষ্টা, যাদের সঙ্গে বৈঠক হতে পারে

জাতিসংঘ অধিবেশনে অংশ নিতে যাচ্ছেন প্রধান উপদেষ্টা, যাদের সঙ্গে বৈঠক হতে পারে

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রে তার এই সফর নিয়ে প্রস্তুতি চলছে পররাষ্ট্র মন্ত্রণালয়ে। সবকিছু ঠিক থাকলে ২৪ সেপ্টেম্বর ঢাকা ছাড়বেন তিনি, ফিরে আসবেন ২৯ সেপ্টেম্বর। শিডিউল অনুযায়ী ২৭ সেপ্টেম্বর সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন তিনি। একাধিক সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

একটি সূত্র জানায়, এই সফরে একাধিক দেশের সরকারপ্রধানের সঙ্গে ড. ইউনূসের সাইডলাইন বৈঠকের সম্ভাবনা আছে। এছাড়া বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসী ব্যবসায়ীদের সঙ্গেও একটি বৈঠক করার সম্ভাবনা আছে প্রধান উপদেষ্টার।

সার্কভুক্ত দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির সঙ্গেও বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের বিষয়টি এখনও অনিশ্চিত রয়েছে।

প্রধান উপদেষ্টার সঙ্গে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন এবং বাহরাইনের ক্রাউন প্রিন্স হামাদ বিন ঈসা আল খালিফার বৈঠক হতে পারে সাইডলাইনে। এছাড়া জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনার ভলকার টুর্ক, জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রধান ফিলিপো গ্রান্ডি এবং ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) প্রসিকিউটর করিম এ এ খানের সঙ্গেও বৈঠকের সম্ভাবনা আছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সাধারণ পরিষদে কনফারেন্স ডিপ্লোমেসির সুযোগ থাকে এবং সাইডলাইনে সবসময় বৈঠক হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে বৈঠকগুলো শেষ মুহূর্তে ঠিক হয়। আবার অনেক সময় দুইপক্ষের আগ্রহ থাকলেও সময় সংক্ষিপ্ততা বা শিডিউল অমিলের কারণে বৈঠক হয় না।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments