Saturday, September 21, 2024
Google search engine
Homeদেশঢাকাসরে গেছে মেট্রোরেলের ভায়াডাক্টের স্প্রিং

সরে গেছে মেট্রোরেলের ভায়াডাক্টের স্প্রিং

সকাল থেকে মেট্রোরেলের আগারগাঁও মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, ভায়াডাক্টের একটি অংশে একটি স্প্রিং সরে যাওয়ার মেট্রোরেল চলাচলে ঝুঁকি তৈরি হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালের দিকে ঘটনাটি ঘটে। মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর দায়িত্বশীল একটি সূত্র এ কথা নিশ্চিত করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ফার্মগেট স্টেশনের কাছে ইসলামিয়া চক্ষু হাসপাতালের সামনের একটি পিলারের উপরে ভায়াডাক্টের ৪টি স্প্রিং থেকে একটি স্প্রিং সরে গেছে। ফলে সেখানে রুট অ্যালাইনমেন্ট উঁচু-নিচু হয়ে গেছে।

এ বিষয়ে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ বলেন, ‘একটি টেকনিক্যাল সমস্যা হয়েছে। সেটি সারানোর কাজ চলছে। ঘণ্টা দেড় থেকে দুই লাগতে পারে। ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে।’

তিনি বলেন, ‘সেখানে ভায়াডাক্টে কারিগরিভাবে চারটা স্প্রিং থাকে। এর মধ্যে একটি স্প্রিং সরে যাওয়া ডিসপ্লেস-ওয়েতে দেখা যাচ্ছে। আমরা বিষয়টি আইডেন্টিফাই করতে পেরেছি। এর মধ্যে ট্রেন চালানো যায়, তবে সেটি ঝুঁকিপূর্ণ হয়ে যায়। যাত্রীদের নিরাপত্তার জন্য বিষয়টি সমাধান করে তারপর ট্রেন চালানো হবে।’

বিষয়টি নিয়ে যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, এটাকে স্প্রিং না বলে বিয়ারিং প্যাড বলা হয়। কোনও কারণে বিয়ারিং প্যাডের কার্যকারিতা নষ্ট হয়ে গেছে বা বিয়ারিং প্যাড সেখান থেকে পড়ে গেছে। না হলে এই ধরনের ঘটনা ঘটার কথা না।

এঘটনায় যোগাযোগ বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মো. হাদিউজ্জামান বলেন, বিয়ারিং প্যাডের কাজটা হচ্ছে যখন গাড়ি এটির উপর দিয়ে যায়, তখন কিছুটা সংকুচিত হয়ে গাড়ি চলে যাওয়ার পর সেটি আগের জায়গায় ফিরে আসবে। যেহেতু ছবিতে দেখা যাচ্ছে ভায়াডাক্ট আগের জায়গায় ফিরে আসেনি, সেহেতু বিয়ারিং প্যাডের কার্যকারিতা নষ্ট হয়ে গেছে নয়তো বিয়ারিং প্যাড এখান থেকে পড়ে গেছে।

তিনি বলেন, ভায়াডাক্টের সঙ্গে এই জায়গাটা হচ্ছে একটা জয়েন্ট। এখান থেকে যদি বিয়ারিং প্যাড রিলিজ হয়ে যায়, তাহলে পিলার কিন্তু ভেঙে যাবে। ভাই ভায়াযাক্টকে ফ্লেক্সিবল রাখার জন্যই এই বিয়ারিং প্যাড ব্যবহার করা হয়। এই দুইটার একটি ঘটনা না ঘটলে এমনভাবে ভায়াডাক্ট বসে যাওয়ার কথা না।

এত অল্প সময়ের মধ্যে বিয়ারিং প্যাড নষ্ট হয়ে যাওয়াটা অস্বাভাবিক মনে হয়েছে মন্তব্য করে এই বিশেষজ্ঞ বলেন, এই বিয়ারিং প্যাড শুধু গাড়ির লোড না, ভূমিকম্পের সময়ও কাজ করে। এই বিয়ারিং প্যাড অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি বিশ্বাস করি বিয়ারিং প্যাড লার্জ স্কেলে পরীক্ষা নিরীক্ষা করেই এখানে বসানো হয়েছে। তারপরও এমন ঘটনা কেন ঘটলো সে বিষয়ে অনুসন্ধান করা দরকার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments