Sunday, September 22, 2024
Google search engine
Homeআন্তর্জাতিককলকাতায় ধর্ষণ ও হত্যা মামলায় সুপ্রিমকোর্টের স্বপ্রণোদিত পদক্ষেপ

কলকাতায় ধর্ষণ ও হত্যা মামলায় সুপ্রিমকোর্টের স্বপ্রণোদিত পদক্ষেপ

কলকাতার আর জি কর হাসপাতালে নারী চিকিৎসক ধর্ষণ-হত্যা মামলাটি এবার স্বপ্রণোদিত ভাবে হাতে নিল ভারতের সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (২০ আগস্ট) প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এই বিষয়ে শুনানি করবে। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

এই মামলার তদন্তের গতিপ্রকৃতি, হাসপাতাল ও রাজ্যের ভূমিকা খতিয়ে দেখবে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি ছাড়াও বেঞ্চে থাকবেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র।

মামলাটি নিয়ে কলকাতা হাইকোর্টে শুনানি চলছে। তবে মামলাটি হাইকোর্টে যাওয়ার পর ওই চিকিৎসকের বাবা-মা এবং আরও কয়েকজন পুলিশ তদন্তে অসন্তুষ্ট হয়ে আপিল করেছেন। আদালত পুলিশ ও প্রশাসনের প্রতি ক্ষোভ জানিয়েছে।

এর আগে, গত সপ্তাহে শুনানির সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রবিবারের আলটিমেটাম দেন। বলেন, রাজ্য পুলিশ রবিবারের মধ্যে সমাধান করতে না পারলে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো বা সিবিআইকে মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হবে।

শুরু থেকেই এই মামলার পুলিশ পরিচালনার বিরুদ্ধে প্রশ্ন উঠেছে। ওই চিকিৎসকের মা-বাবাকে মৃতদেহ দেখতে দিতে বিলম্ব, পোস্টমর্টেম রিপোর্ট এবং একজন নাগরিক স্বেচ্ছাসেবকের তাৎক্ষণিক গ্রেপ্তারের বিষয়টি নিয়ে হাইকোর্টের প্রশ্নের মুখে পড়েছিল রাজ্য ও হাসপাতাল কর্তৃপক্ষ।

বিরোধী দল বিজেপির অভিযোগ, দোষীদের রক্ষা করতে পুলিশ ব্যাপকভাবে ধামাচাপা দিচ্ছে।

এমন পরিস্থিতিতে ওই মামলাটিতে স্বতঃপ্রণোদিতভাবে পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments