Sunday, September 22, 2024
Google search engine
Homeজাতীয়শনিবার রাজনৈতিক নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন প্রধান উপদেষ্টার

শনিবার রাজনৈতিক নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন প্রধান উপদেষ্টার

দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে দ্বিতীয়বারের মতো মতবিনিময় করতে যাচ্ছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। শনিবার (৩১ আগস্ট) বিকাল তিনটায় প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনায় এ সভা শুরু হবে, যা চলবে রাত আটটা পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সন্ধ্যায় প্রধান উপদেষ্টার প্রেস উইং সূত্রে এ তথ্য জানা গেছে।

কোন কোন রাজনৈতিক দলকে মতবিনিময়ের আমন্ত্রণ জানানো হবে— জানতে চাইলে প্রধান উপদেষ্টার কার্যালয়ের এক কর্মকর্তা জানান, ‘বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর যেসব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে মতবিনিময় করেছে, এবারও তাদের সঙ্গে মতবিনিময় করা হবে।’

৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেওয়ার পর বিএনপি, জামায়াতে ইসলামিসহ বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন ড. মুহাম্মদ ইউনূস। সেখানে ক্ষমতাচ্যুত সরকারি দল আওয়ামী লীগ বা দলটির নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের কাউকে দেখা যায়নি।

এরআগে, বৃহস্পতিবার (২৯ আগস্ট) উপদেষ্টা পরিষদের এক বৈঠক শেষে বন, পরিবেশ ও জলবায়ু উপদেষ্টা সৈয়দ রিজওয়ানা হাসান জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর দায়িত্ব নেওয়া অন্তর্বর্তীকালীন সরকার বলেছে, সরকার রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনার প্রক্রিয়াটা চালু রাখবে। তাদের কাছ থেকে সংস্কার প্রস্তাব যেগুলো আসবে সেগুলো গ্রহণ করবো। সেই ব্যাপারে পদ্ধতির বিষয়ে কথা হয়েছে।

এরপর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির তিন নেতার সঙ্গে অনির্ধারিত বৈঠক করেন প্রধান উপদেষ্টা। সেখানে অন্তর্বর্তী সরকারের প্রতি বিএনপির সমর্থন আছে এবং থাকবে জানিয়ে বিএনপি নেতারা প্রধান উপদেষ্টাকে বলেন, এই সরকারের গৃহীত পদক্ষেপগুলোর ব্যাপারে তাদের পূর্ণ সমর্থন আছে। ভবিষ্যতেও এই সমর্থন থাকবে বলে জানানো হয়।

বিএনপি নেতারা অনুরোধ করেন, বর্তমান অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে যেন যত তাড়াতাড়ি সম্ভব সংস্কার এবং নির্বাচন প্রসঙ্গে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ব্যাপকভিত্তিক সংলাপ শুরুর ঘোষণা দেওয়া হয়। বিএনপির সঙ্গে বৈঠকের কয়েক ঘণ্টা পরই প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে শনিবার মতবিনিময়ের সময়সূচি জানানো হয়।

কয়েক দিন ধরে বিএনপিসহ সমমনা কিছু দলের নেতারা পরবর্তী নির্বাচন আয়োজনে প্রধান উপদেষ্টার রোডম্যাপ জানতে চেয়ে বক্তব্য দিয়ে আসছেন। এর প্রেক্ষিতে গত রবিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেন, কখন নির্বাচন হবে সেটা সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত, আমাদের সিদ্ধান্ত নয়। দেশবাসীকে ঠিক করতে হবে আপনারা কখন আমাদের ছেড়ে দেবেন। আমরা ছাত্রদের আহ্বানে এসেছি। তারা আমাদের প্রাথমিক নিয়োগকর্তা। দেশের আপামর জনসাধারণ আমাদের নিয়োগ সমর্থন করেছে। আমরা ক্রমাগতভাবে সবাইকে বিষয়টি স্মরণ করিয়ে যাবো যাতে হঠাৎ করে এই প্রশ্ন উত্থাপিত না হয়— আমরা কখন যাবো। তারা যখন বলবে আমরা চলে যাবো।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments