Saturday, September 21, 2024
Google search engine
Homeপ্রধান সংবাদরাশেদ মাকসুদ হলেন বিএসইসির নতুন চেয়ারম্যান

রাশেদ মাকসুদ হলেন বিএসইসির নতুন চেয়ারম্যান

অবশেষে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান পদে নিয়োগ পেলেন খন্দকার রাশেদ মাকসুদ। রবিবার (১৮ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (এফআইডি) তাকে বিএসইসির চেয়ারম্যান পদে চার বছর মেয়াদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

খন্দকার রাশেদ মাকসুদ বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) স্ট্রাটেজি অ্যান্ড বিজনেস ডেভেলপেমেন্ট বিভাগের উপদেষ্টা। এর আগে তিনি বহুজাতিক ব্যাংক সিটি এনএ, দেশীয় এনআরবিসি এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

রাশেদ মাকসুদ আইএফসিতে যোগদানের আগে ২০১৮ সালের এপ্রিল থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত বেসরকারি এনআরবিসি ব্যাংকের এমডি এবং স্ট্যান্ডার্ড ব্যাংকে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত এমডি পদে দায়িত্ব পালন করেন। দেশীয় দুই ব্যাংকের শীর্ষ নির্বাহীর পদ তিনি নিজেই ছেড়েছিলেন।

কর্মজীবনে ২০০৮ সালের জুলাই থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত সিটি এনএর ইন্দোনেশিয়ার জাকার্তায় এমডি হিসেবে এবং পরে বাংলাদেশে কান্ট্রি অফিসার হিসেবে ২০১৭ সালের মে মাস পর্যন্ত দায়িত্ব পালন করেন।

গত ১৩ আগস্ট অর্থনীতিবিদ ড.মাসরুর রিয়াজকে চেয়ারম্যান পদে নিয়োগ দিয়ে যে প্রজ্ঞাপন জারি করেছিল তা বাতিল করার পর নতুন প্রজ্ঞাপন জারি করলো মন্ত্রণালয়। বিগত সরকারের প্রভাবশালীদের সঙ্গে মাসরুর রিয়াজের সখ্য ছিল এবং সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন- এমন অভিযোগ ওঠার পর মাসরুর রিয়াজের নিয়োগ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। বিএসইসির কর্মকর্তাদের একটি অংশ তার নিয়োগ নিয়ে অসন্তোষ প্রকাশ করে এবং এফআইডিকে চিঠি দিয়ে এ নিয়োগ বাতিল করে রাজনৈতিক বিবেচনা ছাড়া যোগ্য ব্যক্তিকে নিয়োগের অনুরোধ জানায়।

শনিবার (১৭ আগস্ট) এক বিবৃতিতে মাসরুর রিয়াজ জানান, সরকার তাকে প্রস্তাব করলেও এ পদে যোগদানে সবিনয় অপারগতা প্রকাশ করেছেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments