Saturday, September 21, 2024
Google search engine
Homeজাতীয়যানজট নিরসনে সমাধান খুঁজতে নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টার

যানজট নিরসনে সমাধান খুঁজতে নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টার

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস পুলিশ ও দেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের রাজধানী ঢাকার যানজট নিরসনে সমাধান খুঁজতে বলেছেন।

সোমবার (১৬ সেপ্টেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের শীর্ষ পুলিশ কর্মকর্তা এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই সিটি ট্রাফিক সিস্টেম বিশেষজ্ঞদের সঙ্গে এক বৈঠকে প্রধান উপদেষ্টা এ নির্দেশনা দেন।

সোমবার প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রধান উপদেষ্টা ডিএমপিকে ঢাকার দুই কোটি মানুষের ট্রাফিক সমস্যার ‘দ্রুত ও কার্যকর সমাধান’ খুঁজে বের করার নির্দেশ দেন। তিনি বলেন, ‘আমাদের যানজট কমাতে হবে। আমাদের অবিলম্বে একটি সমাধান খুঁজে বের করতে হবে।’

বুয়েট বিশেষজ্ঞদের অন্তত একটি ট্র্যাফিক করিডোরে তাদের শিক্ষার্থীদের সহায়তায় কিছু দেশীয় সমাধান খুঁজে বের করতে বলা হয়েছে। স্থানীয় বিশেষজ্ঞদের ব্যবহার করে তাদের সিগন্যালিং ব্যবস্থা ঠিক করতেও বলা হয়।

সভায় পরিবহন ও ট্রাফিক ব্যবস্থা বিশেষজ্ঞ বুয়েটের অধ্যাপক মোয়াজ্জেম হোসেন একটি উপস্থাপনায় বলেন, ‘শুধু ঢাকা শহরে যানজটের কারণে বছরে অন্তত ৪০ হাজার কোটি টাকা লোকসান হয়।’

ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার কে. নজমুল হাসান বলেন, ‘সাম্প্রতিক সপ্তাহগুলোতে ট্রাফিক পুলিশ মোতায়েনের পর ট্রাফিক পরিস্থিতির উন্নতি হচ্ছে।’ আগামী সপ্তাহের শেষের দিকে সম্পূর্ণভাবে ট্রাফিক পুলিশ মোতায়েনের আশা করেন তিনি।

বৈঠকে লেফটেন্যান্ট জেনারেল (অব.) আবদুল হাফিজ, প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক হাদিউজ্জমান এবং ডিএমপির অতিরিক্ত কমিশনার ফারুক আহমেদ বক্তব্য রাখেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments