Saturday, September 21, 2024
Google search engine
Homeজাতীয়বাংলাদেশের সাংবাদিক ও মিডিয়া আউটলেটের নিরাপত্তা নিশ্চিতে সিজেএ এর আহ্বান

বাংলাদেশের সাংবাদিক ও মিডিয়া আউটলেটের নিরাপত্তা নিশ্চিতে সিজেএ এর আহ্বান

বাংলাদেশের সাংবাদিক ও মিডিয়া আউটলেটের নিরাপত্তার নিশ্চিত করার আহ্বান জানিয়েছে কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (সিজেএ)।

শুক্রবার (৯ আগস্ট) এ বিষয়ে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসের কাছে একটি চিঠি লিখেছে সংস্থাটি।

চিঠিতে দেশের সাংবাদিক ও মিডিয়া আউটলেটগুলোর জন্য নিরাপত্তা এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার আবেদন জানানো হয়।

সুস্থ গণতন্ত্রের জন্য একটি মুক্ত গণমাধ্যম অপরিহার্য বলে চিঠিতে উল্লেখ করা হয়। চলতি সপ্তাহের শুরুতে সামরিক বাহিনী সরকারের নিয়ন্ত্রণ নেয়। এরপর থেকে দেশের বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেল এবং অন্যান্য মিডিয়া আউটলেট অফিসে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এর মধ্যে একাত্তর টিভি, সময় টিভি, এটিএন নিউজ, এটিএন বাংলা, মাই টিভি, এশিয়ান টিভি, বিজয় টিভি ও গান বাংলার মতো নেতৃস্থানীয় সংবাদ ও সাংস্কৃতিক টেলিভিশন চ্যানেল রয়েছে বলে উল্লেখ করে সিজেএ।

সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে সিজেএর ওই চিঠিতে বলা হয়, ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে মারাত্মক হুমকির সম্মুখীন হয়েছেন অনেক সাংবাদিক। ফলে দায়িত্ব পালন থেকে নিজেদের বিরত রেখেছেন তারা।

চিঠিতে বলা হয়, কমনওয়েলথ সাংবাদিক সমিতির সহসভাপতি ও বাংলাদেশ জাতীয় প্রেসক্লাবের (এনপিসি) সাধারণ সম্পাদক শ্যামল দত্তকেও লক্ষ্যবস্তু করা হয়েছে। হামলাকারীরা এনপিসি অফিসের পাশাপাশি শ্যামল দত্তের পত্রিকা অফিসের ব্যাপক ক্ষতি করা হয়েছে। পত্রিকা অফিসে হামলার সময় শ্যামল দত্ত পালিয়ে যেতে সক্ষম হলেও নিজের এবং পরিবারের নিরাপত্তার নিয়ে আতঙ্কে রয়েছেন।

শ্যামল দত্ত ও তার পরিবারকে বাংলাদেশ ত্যাগ করতে বাধা দেওয়া হয়েছে উল্লেখ করে সিজিএ জানায়, অভিবাসন কর্তৃপক্ষ বলেছে, তার নাম এমন একটি তালিকায় রয়েছে, যাদের বাংলাদেশের বাইরে যাওয়া নিষেধ।

এসব ক্ষেত্রে আইনের শাসনের পুনরুদ্ধার এবং বাংলাদেশি সাংবাদিকের চলাচলের স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিতে ড. ইউনূসকে দ্রুত ও কার্যকর পদক্ষেপ গ্রহণের আবেদন জানায় সিজেএ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments