Sunday, September 22, 2024
Google search engine
Homeজাতীয়ছাত্র আন্দোলন মোকাবিলায় সরকারের পদক্ষেপ ‘ভুল’ ছিল: জয়

ছাত্র আন্দোলন মোকাবিলায় সরকারের পদক্ষেপ ‘ভুল’ ছিল: জয়

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন নিয়ে সরকারের পদক্ষেপে ‘ভুল’ ছিল বলে স্বীকার করেছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি থেকে ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে জয় বলেন, আমাদের সরকারের উচিত ছিল কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে প্রথম থেকেই আলোচনায় বসা। আদালতের ওপর বিষয়টি ছেড়ে দেওয়ার পরিবর্তে সরাসরি সম্পৃক্ত হওয়া উচিত ছিল। বুধবার (১৪ আগস্ট) সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

সরকারের পক্ষ থেকে কোটার বিষয়ে সুপ্রিম কোর্টে আপিল করার বিষয়টি উল্লেখ করে জয় বলেন, আমি সরকারের কাছে সুপারিশ করেছিলাম যে প্রকাশ্যে একটি অবস্থান নিতে। যাতে আমরা বলতে পারি আদালত ভুল করেছে, আমরা কোটা চাই না। কিন্তু সরকার সেই প্রস্তাব গ্রহণ করেনি।

জয় আরও দাবি করেন, ছাত্র আন্দোলনকে সহিংস করে তুলতে বিদেশি গোয়েন্দা সংস্থার ভূমিকা ছিল। তিনি বলেন, ১৫ জুলাইয়ের পর থেকে অনেক আন্দোলনকারীর কাছে অস্ত্র দেখা গেছে, যা বাংলাদেশে এভাবে পাওয়া কঠিন। সম্ভবত কোনও বিদেশি গোয়েন্দা সংস্থা অস্ত্র সরবরাহ করেছে।

শেখ হাসিনার দেশত্যাগ প্রসঙ্গে জয় বলেন, মা কখনও দেশ ছাড়তে চাননি। তিনি পদত্যাগ করতে চেয়েছিলেন এবং জনগণের উদ্দেশে বার্তা দিতে চেয়েছিলেন। কিন্তু পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় বিশেষ নিরাপত্তা বাহিনী তাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়।

জয় জানান, মাকে আমি রাজি করিয়েছিলাম দেশ ছেড়ে যেতে। কারণ, যদি জনগণ তাকে পায়, গুলি চললে অনেক মানুষ মারা যাবে এবং তা মারাত্মক বিপর্যয় সৃষ্টি করবে। তাই মায়ের নিরাপত্তার জন্য তাকে যেতে বলেছিলাম।

শেখ হাসিনার ভারতে অবস্থান নিয়ে জয় বলেছেন, তিনি আপাতত ভারতে থাকবেন এবং বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। ভারত সরকার তার জীবন রক্ষা করেছে।

তিনি আরও বলেন, শেখ হাসিনা অন্য কোনও দেশে আশ্রয়ের চেষ্টা করছেন বলে যেসব গুজব ছড়িয়েছে তা ভিত্তিহীন। তিনি কোথাও আশ্রয় চাননি।

আগামী নির্বাচনের বিষয়ে জয় বলেন, আমি আশা করবো বাংলাদেশের সংবিধান মেনে ৯০ দিনের মধ্যে নির্বাচন নিশ্চিত করবে ভারত। আওয়ামী লীগকে পুনর্গঠনের সুযোগ দেওয়া হবে। যদি তা হয়, আগামী নির্বাচনে আমাদের জয়ী হওয়ার সম্ভাবনা আছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments