Saturday, September 21, 2024
Google search engine
Homeজাতীয়প্রথম বৈঠক করলেন অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাগণ

প্রথম বৈঠক করলেন অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাগণ

ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৯ আগস্ট) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় উপদেষ্টা পরিষদের এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে অনির্ধারিত বিভিন্ন বিষয় নিয়েই আলোচনা হয়েছে। এর মধ্যে সাইবার সিকিউরিটি অ্যাক্টের যে বিধানগুলোর অপপ্রয়োগ হয় সেগুলো বাতিল করার বিষয়ও ছিল। তাছাড়া, সরকার পরিচালনায় শিক্ষার্থীদের সম্পৃক্ত করার জন্য উপদেষ্টা সহকারী হিসেবে তাদের নিযুক্ত করার কথাও ভাবছে সরকার।

বৈঠক শেষে অতিথি ভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের এসব কথা জানান সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং ডাক ও টেলিযোগাযোগ উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। এসময় যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদও উপস্থিত ছিলেন।
তারা জানান, বৈঠকে মূলত আইনশৃঙ্খলা ও অর্থনৈতিক বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

সাইবার সিকিউরিটি আইন থাকা না থাকা বিষয়ে আলোচনা হয়েছে কিনা প্রশ্নে তিনি বলেন, ‘কতগুলো ক্ষমতা গণতান্ত্রিক সরকারের হাতে পড়লে অসুবিধা হয় না। কিন্তু সরকার অগণতান্ত্রিক হলে অপপ্রয়োগ হয়। কোন কোন বিধান অপপ্রয়োগের ঝুঁকি আছে, তা চিহ্নিত করে বাতিলের বিষয়ে আলাপ হয়েছে।’

রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায় ডাকাতির খবর পাওয়া যাচ্ছে, এ প্রসঙ্গে বৈঠকে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আইজিপিকে জিজ্ঞেস করা হয়েছে তার কাছে কী তথ্য আছে। তার কাছে যে তথ্য আছে, সেটার সঙ্গে প্রচারিত তথ্য সব মিলছেও না। অনেক থানাও কার্যকর হয়নি, ফলে সব তথ্য থাকারও কথা না। কথা হয়েছে, যত দ্রুত সম্ভব আইনশৃঙ্খলা বাহিনী, বিশেষত পুলিশকে নামাতে হবে। পুলিশকে সাহায্য করতে হবে। পুলিশ অনিরাপদ বোধ করলে (কাজে) নামবে না।’ দুর্নীতিবিরোধী সিস্টেম পরিবর্তনের জন্য ‘অবশ্যই লড়াই হবে’ বলেও মন্তব্য করেন তিনি।

এসময় ডাক ও টেলিযোগাযোগ উপদেষ্টা নাহিদ ইসলাম জানান, ছাত্রদের ‘ভয়েস’ নিশ্চিত করতেই উপদেষ্টা পরিষদে যুক্ত হয়েছেন তারা।

এছাড়া, ছাত্র প্রতিনিধিদের উপদেষ্টাদের সহকারী হিসেবে কাজ করার সুযোগ থাকবে বলেও জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম এই সমন্বয়ক।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments